শিশুর বুদ্ধি বিকাশে এই ১০ টি খেলার ব্যবস্থা রাখুন

আপনার ছোট্ট সোনামণির মেধার সুষ্ঠু বিকাশের প্রথম ধাপ তার পরিবার থেকেই শুরু হয়। শিশুর বুদ্ধি বিকাশে খেলা ভীষণ গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। শুধুমাত্র বইখাতা নিয়ে বসলেই আপনার বাচ্চা বুদ্ধিমান হয়ে যানা আর সব বাচ্চারা বইখাতা নিয়ে বসেও থাকতে পছন্দ করে না। তাই বাচ্চার মেধার ভিত মজবুত করতে হলে তাকে খেলাধুলা ও হাসি আনন্দের মধ্য দিয়ে একটু একটু করে বুদ্ধিমান ও মেধাবী করে তুলতে হবে।

বাচ্চাকে কোন কোন খেলার মাধ্যমে আপনি তার মেধার বিকাশ সাধন করতে পারবেন সেটা নিয়ে আগে আপনাকে একটা পরিষ্কার ধারণা অর্জন করতে হবে। বাচ্চাকে অতি বুদ্ধিমান করে গড়ে তুলতে গিয়ে তার মাথায় অবশ্যই পাহাড় সমান বোঝা চাপিয়ে দেবেন না। আপনার বাচ্চার মেধার ধারণ ক্ষমতা বিবেচনা করে  তাকে বিভিন্ন ব্রেইন বুস্টিং খেলার সাথে পরিচিত করান।

এই আর্টিকেল এর মাধ্যমে শিশুর মেধা বিকাশে সাহায্য করবেএমন কিছু খেলার সাথে আপনাদের পরিচয় করিয়ে দেবো।

১। দাবাঃ

বাচ্চার বুদ্ধিমত্তার বৃদ্ধি সাধনের প্রথম ধাপ হিসেবে দাবাকে ধরা যেতে পারে।ভেনিজুয়েলার ৪000 শিক্ষার্থীর উপর পরীক্ষাকরে দেখা গেছে দাবা খেলে এমন ছেলে এবং মেয়ে উভয়েরই ৪ মাসের মধ্যে আইকিউ স্কোর উল্লেখযোগ্য হারে বেড়েছে।আপনার সোনামণিকে মেধাবী করে তুলতে চাইলে তাকে খেলার ছলে দাবার সাথে পরিচয় করিয়ে দিন। তবে মনে রাখবেন দাবা যেহেতু বড় ছোট উভয়ের খেলা সেহেতু বাচ্চার মাথায় প্রেশার সৃষ্টি করবেন না ভুলেও। সে যাতে পুরো খেলাটা উপভোগ করতে পারে সেটা সবার আগে নিশ্চিত করত হবে। একবার আপনার বাচ্চা মজা পেয়ে গেলে মেধার বিকাশ এবং খেলাধুলা দুইটাই হবে।

২। সুডোকুঃ

আমেরিকান একদল বিজ্ঞানী সুডোকু খেলাকে ব্রেইনগেম করে আখ্যায়িত করেছেন। সুডোকু শিশুর মেধা বিকাশে ও মস্তিষ্ক বিকাশে ব্যাপক সাহায্য করে। এটা এমন একটি মজার খেলা যেটা আপনার সন্তানের মধ্যে ইউনিটি বা দলগত শক্তি সম্পর্কে জ্ঞান দে একই সাথে আপনার বাচ্চাকে মনযোগী ও ঠাণ্ডা মেজাজি হতে উৎসাহী করে তোলে।

৩। লুডুঃ

লুডু খেলার সাথে তো আমরা সবাই পরিচিত। এই লুডু খেলাও কিন্তু আপনার বাচ্চার মেধা ও বুদ্ধি বিকাশে আরও একটি অন্যতম সহযোগী খেলা। সময় পেলে আপনার সোনামণিকে নিয়ে লুডু খেলতে বসতে পারেন। আপনার বাচ্চাকে সাপ লুডু খেলার সাথে আগে পরিচয় করিয়ে দিন। তাকে একটু একটু করে খেলার নিয়ম কানুন গুলো বুঝিয়ে দিন। মজার এই খেলাটি আপনার সন্তানকে অংক ভীতি থেকে বের করে আনবে।

পাজল গেমঃ

বাচ্চাকে মেধাবি করে তোলে এমন আরও একটি খেলা হল পাগল গেম। ভীষণ মজাদার এই খেলাটি আপনার বাচ্চাকে মনযোগী করে তুলবে। শুধু আপনাকে একটু কষ্ট করে বাচ্চাকে খেলার মজার সাথে পরিচয় করিয়ে দিতে হবে।

কিউবঃ

পাজল গেমের মতো কিউব গেমও বাচ্চার বুদ্ধির বিকাশ ঘটাই। বেশ কিছু কালারের সমন্বয়ের এর খেলাটি যেমন মজার ঠিক তেমন আপনার বাচ্চাকে বুদ্ধিমান করে তুলবে। কোন রকম ছুটাছুটি করে খেলার বদলে যদি ঘরে সামান্য একটা কিউব দিয়ে আপনার বাচ্চা বুদ্ধিমান হয়ে ওঠে তাহলে ক্ষতি কি।

৬। ভিডিও গেমঃ

একটানা কম্পিউটারের সামনে বসে ভিডিও গেমস খেলা বদভ্যাস এটা সত্যি তবে ভিডিও গেমস কিন্তু বাচ্চার বুদ্ধির বিকাশে অনেক কাজ করে। বাচ্চা কটুটুকু সময় কম্পিউটারের সামনে বসে গেমস খেলবে সেটা আপনি নির্ধারণ করবেন কিন্তু বুদ্ধির বিকাশে বাচ্চার খেলার তালিকায় ভিডিও গেমস টা রাখবেন।

৭। ট্রেজার হান্টঃ

আমাদের কাছে ট্রেজার মানেই সোনা দানা আরও কতকিছু কিন্তু আপনার বাচ্চার কাছে সামান্য একটা টেডি বিয়ার, একটা চকলেট অথবা একটা খেলনা বল বিশাল রকমের ট্রেজার। আপনার বাচ্চার বুদ্ধি বিকাশে এই সামান্য খেলনা গুলো কাজে লাগাতে পারেন। একটা টেডি বিয়ার, চকলেট বা খেলার বল নিয়ে কোথাও লুকিয়ে রেখে বাচ্চাকে খুঁজতে দেন পরে যখন সে জিনিসটা খুঁজে পাবে তাকে কমপ্লিমেন্ট দিতে ভুলবেন না। এই খেলাটা আপনার বাচ্চার একাগ্রতা ও মনোযোগ বাড়াবে আর তার কৌতুহল ক্ষমতা ডেভোলপ করবে।

ইনডোর বাস্কেটবলঃ

ইনডোর বাস্কেটবল আরও একটি খেলা যা আপনার বাচ্চার মেধার বিকাশ ঘটাবে। অবসর সময় পরিবারের সদস্যরা মিলেই টিম হয়ে যেতে পারেন খেলার জন্য। খুব ভালো পারিবারিক পরিবেশে আপনার বাচ্চার শারীরিক মানসিক উভয়ের অগ্রগতি সাধন হবে। বাচ্চার সঠিক বুদ্ধির বিকাশ ঘটাতে ইনডোর বাস্কেটবল খেলা লিস্টে রাখুন।

৯। গুনতে শেখানোঃ

আপনার পাশে বসিয়ে আহামরি ধরণের কোন খেলনা বা সময় অপচয় না করে যে খেলার মাধ্যমে আপনার বাচ্চার মেধা বারিয়ে তুলতে পারেন সেটা বাচ্চাকে গুন্তে শিখানো। এখন নিশ্চয় আপনার মাথায় প্রশ্ন এসেছে পাশে বসিয়ে কোন খেলনা বা কাগজ কলম ছাড়া গুনতে সেখা খেলা আবার কেমন? খুব সহজ, একটু প্লেটে কয়েকটি মটর দানা, ছোলা বুট বা চকলেট দিয়ে বাচ্চাকে পাশে বসিয়ে তাকে গুনতে শেখান। মাঝে মধ্যে কয়েকটি মটর দানা বাচ্চার মুখে পুরে দিন। দেখবেন আপ[নার বাচ্চা ছোট্ট মুখটাই হাসি ফুটিয়ে পাশে বসে খেলবে আর খেলার ছলে গুনতেও শিখবে।

১০। রঙ তুলি নিয়ে খেলাঃ

বাচ্চার বুদ্ধির বিকাশ সাধনে অল্পকিছু রংতুলি অনেক বড় ভূমিকা পালন করে। আপনার ছোট্ট সোনামণির সুপ্ত মেধা বিকাশ তো বটেই আঁকিবুঁকির মাধ্যমে সে মানসিক ভাবেও অনেক অগ্রগতি অজন করবে। তাই বাচ্চার খেলাই তালিকায় রংতুলি রাখতে ভুলবেন না।

পরিশিষ্টঃ

কোন বাচ্চাই বিশেষ কোন মেধা নিয়ে জন্মাই না, তারা একটু একটু করে যেমন কথা বলা হাঁটাচলা করতে শেখে ঠিক সেভাবেই তাদের বুদ্ধি আর মেধার বিকাশ ঘটতে থাকে। তাই বাচ্চার উপর প্রেশার দেবেন না কোন কিছু শিখতে বা বুঝতে। ওরা ঠিক নিজেদের মতো করে শিখতে থাকবে আর বুদ্ধির বিকাশও হবে। একজন মা বাবা হিসেবে আপনাদের কাজ হবে সঠিক উপায়ে সুন্দর ভাবে বাচ্চার বুদ্ধির বিকাশ ঘটে এরূপ সব কিছুর সাথে তাকে রয়েসয়ে পরিচয় করিয়ে দেওয়া।

আমাদের কল সেন্টারে ফোন করে রবি থেকে বৃহস্পতিবার সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত সুপারমম এর ডাক্তারদের সাথে সরাসরি পরামর্শ করতে পারেন মা শিশু বিষয়ক যেকোন সমস্যা নিয়ে আমাদের নাম্বার ০৮-০০০-৮৮৮-০০০

 

লিখেছেনঃ রুমানা রহমান

 

অনুসন্ধান এর বিষয়

প্রাসঙ্গিক আর্টিকেল